নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন নিজামউদ্দিন আহমেদ

0

nijamuddinভাইস এডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুধবার তিনি নৌবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব বুঝে নেন। ওইদিনই তাকে ভাইস এডমিরাল পদে পদোন্নতি দেয়া হয়। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার নতুন দায়িত্ব পাওয়া নৌবাহিনী প্রধানকে ভাইস এডমিরালের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। তিনি এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব এর স্থলাভিষিক্ত হলেন। গতকাল বিকেলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ উপলক্ষে গতকাল বিকেলে নৌ সদর দফতরে দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ অনুষ্ঠান হয়। এ সময় নৌ প্রধান হিসেবে ভাইস এডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ কমান্ড হস্তান্তর ও গ্রহণ বইতে স্বাক্ষর করেন। নবনিযুক্ত নৌবাহিনী প্রধান বিদায়ী নৌ প্রধান এডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিব এর কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীর কমান্ড গ্রহণ করেন। অনুষ্ঠানে নৌ সদর দপ্তরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার, সব নৌ আঞ্চলিক অধিনায়কসহ উচ্চপদস্ত নৌ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভাইস এডমিরাল নিমজাম উদ্দিন আহমেদ ১৯৬০ সালে মাদারীপুরে জš§ গ্রহণ করেন। মরহুম স্কুল শিক্ষক এম এ রশীদ ও মরহুম মিসেস ফজিলাতুন্নেছার ছেলে তিনি। ১৯৭৬ সালে মাদারীপুরের ইউনাইটেড ইসলামীয়া সরকারী উচ্চ বিদ্যালয় থেকে লেটার মার্কসহ প্রথম বিভিাগে এসএসসি ও  ১৯৭৮ সালে মাদরীপুরের নাজিম উদ্দিন সরকারী কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন তিনি। ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি তিনি নৌবাহিনীতে যোগ দেন এবং তৎকালীন যুগোশ্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে গ্রেজুয়েশন লাভ করেন। ১৯৮১ সালের ১ আগষ্ট তিনি কমিশন পান। ভাইস এডমিরাল নিজাম ফ্রান্সের প্যারিস থেকে আন্তঃবাহিনী স্টাফ কোর্স ও ন্যাশনাল ডিফেন্স কলেজ মিরপুর থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্র, কানাডা ও ভারতসহ দেশে বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More