পরিবারের কোনো সদস্য নিখোঁজ থাকলে জানান: র‌্যাব

0

RAB[ads1]সামাজিক যোগাযোগ মাধ্যম বা কোনো এলাকায় সন্দেহভাজন জঙ্গি তৎপরতার থাকলে জানানোর পাশাপাশি পরিবারের কোনো সদস্য নিখোঁজ থাকলে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে জানানোর অনুরোধ জানিয়েছে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।

ঈদ সামনে রেখে সোমবার জাতীয় ঈদগাহের নিরাপত্তা প্রস্তুতি ঘুরে দেখার পর সাংবাদিকদের এসব কথা বলেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ।

গুলশানের ক্যাফেতে ‘হামলাকারীদের’ অন্তত দু’জন দীর্ঘদিন ধরে নিখোঁজ থাকার বিষয়টি নতুন করে সামনে আসার পর এমন আহ্বান এল আইন-শৃঙ্খলাবাহিনী থেকে।

র‌্যাব মহাপরিচালক বলেন, ‘পরিবারের কেউ মিসিং থাকলে, আমার ছেলেকে ধরে নিয়ে যাবে– এমন ভয় না পেয়ে ল’ এনফোর্সমেন্ট এজেন্সিকে জানান। তাকে খুঁজে বের করতে পারলে তার জীবন ও অন্যদের জীবন বাঁচাতে পারব।’

নৈতিক ও জাতীয় দায়িত্ব এবং মানবতাবোধ থেকে সবাইকে এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানান বেনজীর।

অবশ্য যে দুই সন্দেহভাজন জঙ্গির কারণে বিষয়টি নতুন করে সামনে এসেছে, তাদের ক্ষেত্রেও পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করা হয়েছিল।[ads2]

গুলশান ক্যাফেতে ‘হামলাকারীদের’ ছবি সাইট ইন্টেলিজেন্স প্রকাশ করার পর তাদের সঙ্গে মিল দেখে পরিচিতজনরা পুরনো ছবি পাশাপাশি রেখে শেয়ার করতে থাকেন।

এর মধ্য দিয়ে তিনজনের পরিচয় জানা সম্ভব হয়, যাদের মধ্যে স্কলাসটিকার সাবেক ছাত্র রোহান ইমতিয়াজ ও বর্তমান ছাত্র মীর সামেহ মুবাশ্বের গত কয়েক মাস ধরে নিখোঁজ বলে পরিবারের ভাষ্য।

বিভিন্ন সময়ে বাড়ি পালানো উচ্চবিত্ত পরিবারের তরুণদের একটি অংশ এভাবে জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে কি না- সেই প্রশ্ন আরও জোরালো হয়ে ওঠে এরপর।

বেনজীর বলেন, ‘গুলশান ক্যাফের ঘটনা বড় বিপর্যয়। এটাকে জাতীয়ভাবে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করতে হবে।’

উল্লেখ্য, গত ১ জুলাই শুক্রবার দিবাগত রাত পৌনে নয়টার দিকে গুলশানের ৭৯ নম্বরের আর্টিজান বেকারিতে ৮ থেকে ১০ জন সন্ত্রাসী অতর্কিত হামলা চালায়। এরপর ওই রেস্তোরাঁয় থাকা ২০ জন বিদেশি নাগরিকসহ ৩০-৩৫ জন লোকজনকে জিম্মি করে রাখে। এ সময় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি হয়।

গোলাগুলিতে ডিবির সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম এবং বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন নিহত হয়েছেন। আহত হন প্রায় ৩০ জন পুলিশ সদস্য। নিহত দুই পুলিশ কর্মকর্তা হলেন- ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন। আহতদের মধ্যে ১৯ জন গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি আছেন।[ads1]

জঙ্গি হামলা চালিয়ে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করার ঘটনায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এই ধরনের অতর্কিত হামলা চালিয়ে মানুষজনকে জিম্মি করার ঘটনা বাংলাদেশে এটাই প্রথম।

শনিবার ভোরে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনী অভিযান চালায়। চালিয়ে জিম্মি হওয়া ১৩ জনকে জীবিত উদ্ধার করে এবং ২০ জন বিদেশি নাগরিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক।

এ ঘটনায় বাংলাদশে দুই দিনের শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More