বাংলাদেশের জনগণকে নিয়ে একসঙ্গে হাঁটতে প্রস্তুত ভারত

0

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশকে ভারত সব সময় আপন মনে করে। দুদেশের মধ্যে যে সম্পর্ক তা বিশ্বের মধ্যে অন্যতম, অনন্য। স্বাধীনতা যুদ্ধে ভারত বাংলাদেশের পাশে ছিল, আছে, থাকবেও।

তিনি বলেন, আমাদের সৈন্যরা বাংলাদেশ স্বাধীন করতে রক্ত দিয়েছে, তাজা প্রাণ বিলিয়ে দিয়েছে। আজ ভারত বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বিশ্বকে তাক লাগাচ্ছে। দুদেশের মধ্যে যে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে, তা দিন দিন আরও মজবুত হচ্ছে।

মঙ্গলবার বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উদযাপন অনুষ্ঠানে প্রণয় ভার্মা এসব কথা বলেন।

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস পালিত হয়েছে। দিবসটি বিশেষ গুরুত্ব দিয়ে ভারত ও বাংলাদেশ উদযাপন করেছে। নানা অনুষ্ঠানের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনের আয়োজনে কুর্মিটোলা গলফ ক্লাবে মৈত্রী দিবস-২০২২ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের বরণ করা হয় হাইকমিশনের পক্ষ থেকে। অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য দেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক।

হাইকমিশনার প্রণয় ভার্মা ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের বিগত ৫১ বছরের অর্জনগুলো এবং ভবিষ্যতের প্রতিশ্রুতি প্রতিফলিত করার সুযোগ হিসেবে দিবসটির তাৎপর্য তুলে ধরেন। তিনি ভারত-বাংলাদেশের বন্ধুত্বকে ১৯৭১ সালের যৌথ আত্মত্যাগের মূলে নিহিত এবং ইতিহাস, ভাষা ও সংস্কৃতির দৃঢ় বন্ধনে লালিত বলে বর্ণনা করেন।

বিগত ৫০ বছরে উভয় দেশেরই গুরুত্বপূর্ণ অর্জন রয়েছে উল্লেখ করে তিনি দেশ দুটির ভবিষ্যৎ প্রজন্ম কর্তৃক ১৯৭১ সালের ইতিহাস অনুধাবন করা ও সেই ঐতিহ্যের ধারা অক্ষুন্ন রাখার ওপর গুরুত্বারোপ করেন।

প্রণয় ভার্মা পুনর্ব্যক্ত করেন যে, বাংলাদেশের সঙ্গে মৈত্রীর ক্ষেত্রে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে এবং সবসময় বৃহত্তর সমৃদ্ধি ও সাফল্যের পথে বাংলাদেশের জনগণকে নিয়ে একসঙ্গে হাঁটতে প্রস্তুত থাকবে।

১৯৭১ সালে বাংলাদেশ শত্রুমুক্ত হওয়ার ১০ দিন পূর্বে ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করেছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর মার্চ মাসে মুজিববর্ষ উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য বাংলাদেশ সফরের সময়ই ৬ ডিসেম্বর মৈত্রী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়েছিল।

এরই আলোকে স্বাধীনতা ও কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে গত বছর এই দিনে প্রথম বাংলাদেশ ও ভারত আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস পালন করেছে। এবারো বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উভয় দেশে দিনটি পালিত হয়। বাংলাদেশ ও ভারত দুটি ভিন্ন দেশ হলেও উভয় দেশের জনগণের সম্পর্ক অচ্ছেদ্য, ঐতিহাসিক এবং সাংস্কৃতিক বন্ধনে আবদ্ধ।

একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনী যখন পোড়ামাটি নীতি অবলম্বনের মাধ্যমে আজকের বাংলাদেশ নামক ভূখন্ডে বাঙালি নিধনে মেতে ওঠে তখন ভারত সরকার, ভারতের জনগণ এবং ভারতীয় সেনাবাহিনী আমাদের বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়ে এ বন্ধনকে স্থায়ী রূপ দিয়েছিল।

অনুষ্ঠানে মন্ত্রী, কূটনৈতিক, রাজনীতি, মিডিয়া, পুলিশ, সামরিক বাহিনী, সাংস্কৃতিকসহ বিভিন্ন পেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দুদেশের দেশাত্মবোধক জনপ্রিয় গান পরিবেশন করা হয়।

মুক্তিযোদ্ধাদের পাশাপাশি বাংলাদেশ সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা, ব্যবসায়ী ও শিল্প নেতৃত্ব, গণমাধ্যমকর্মী, শিক্ষাবিদ এবং সুশীল সমাজের প্রতিনিধিরাও এ উদযাপনে যোগ দেন।
jugantor

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More