ভারতীয় কোম্পানিকে অনুমোদন দিল পিডিবি

0

rampalরামপাল কয়লাভিত্তিক ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে দরপত্র মূল্যায়ন শেষে ভারতের কোম্পানি ভেলকে অনুমোদন  দিয়েছে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির (বিআইএফপিসিএল) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।
দরপ্রস্তাব মূল্যায়নের পর জানুয়ারি মাসের প্রথম দিকে বিআইএফপিসিএল তাদের বোর্ডসভায় সর্বনিম্ন দরদাতা হিসেবে ভেলকে অনুমোদন দেয়। একই মাসের শেষের দিকে পিডিবি তাদের বোর্ডসভায় এ অনুমোদন দিয়েছে। চলতি মাসের মধ্যেই রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ভেলের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হবে বলে সূত্র জানায়।
গত বছরের ২২ সেপ্টেম্বর রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে তিনটি কোম্পানি দরপ্রস্তাব জমা দেয়। এর মধ্যে যৌথভাবে জাপানের মারুবিনি কর্পোরেশন ও ভারতের লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেড এবং চীনের হারবিন ইলেকট্রিক ইন্টারন্যাশনাল কোম্পানি লি, ফ্রান্সের এএলএসটিওএম ও চীনের ইটিইআরএন ছিল। এছাড়া ভারতীয় কোম্পানি ভারত হেভি ইলেক্ট্রিক্যালস্ লিমিটেড (ভেল) এককভাবে দরপ্রস্তাব জমা দেয়। দরপ্রস্তাবের সঙ্গেই কোম্পানিগুলো কেন্দ্র স্থাপনের বিনিয়োগ কারা করবে তার নিশ্চয়তা নিয়ে এসেছে। নিজেদের স্থানীয় ব্যাংকগুলোর কাছ থেকে মৌখিক সমর্থন নিয়েছে।
গত বছরের নভেম্বর ও ডিসেম্বর মাস ধরে দরপ্রস্তাব কারিগরি ও অর্থনৈতিকভাবে মূল্যায়ন করেছে মূল্যায়ন কমিটি। মূল্যায়নে ভেলের দরপ্রস্তাব সর্বনিম্ন হওয়ায় বিআইএফপিসিএল তাদের বোর্ডে এটি অনুমোদন করে। সর্বনিম্ন দরদাতা হওয়ার পাশাপাশি ভেল অর্থায়নের বিষয়ে নিশ্চয়তা দিচ্ছে। তারা ভারতের এক্সিম ব্যাংকের কাছ থেকে কেন্দ্রে বিনিয়োগের বিষয়ে মৌখিক সমর্থন নিয়ে এসেছে। ভেল সর্বনিম্ন দরদাতা হিসেবে কাজ পেলে এক্সিম ব্যাংক রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনে অর্থায়ন করবে। সেক্ষেত্রে ওই ব্যাংকের সঙ্গে একটি অর্থচুক্তিও করা হবে।
রামপাল বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটের নির্মাণকাজ শেষ করতে হবে চুক্তি করার ৪১ মাসের মধ্যে। আর দ্বিতীয় ইউনিট শেষ করতে হবে ৪৬ মাসের মধ্যে। ২০১৮ সালের মধ্যে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে।
রামপালে বিদ্যুকেন্দ্র নির্মাণ করতে বাংলাদেশ-ভারত যৌথ কোম্পানি গঠন করা হয়। এর আগে ২০১০ সালে চুক্তি হয়। এখন দরপত্র আহ্বান করে ঠিকাদার কোম্পানি নির্ধারণ করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More