চুরি যাওয়া ফোন থেকে তথ্য উদ্ধারের উপায়

0

mobileআপনার চুরি যাওয়া বা হারানো ফোন থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য উদ্ধার করতে পারেন। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট পিসিওয়ার্ল্ডের কন্ট্রিবিউটিং সম্পাদক লিংকন স্পেকটর।
তার মতে, চুরি যাওয়া বা হারানো ফোন থেকে ছবিসহ দরকারি তথ্য উদ্ধার করার কিছুটা সম্ভাবনা রয়েছে। তবে বিষয়টি নির্ভর করছে হারানো ফোনটিতে থাকা সেটিংসের ওপর। কারণ বর্তমানে যাদের হাতে স্মার্টফোন থাকে তারা যথেষ্টই স্মার্ট। তাদের ফোনের তথ্য ক্লাউড সেবাগুলোতে সংরক্ষণের সম্ভাবনা থাকে বেশি। আর ক্লাউডে ছবি জমা হওয়ার বিষয়টি ফোনের ডিফল্ট সেটিংসের ওপর নির্ভর করে। অনেক সময় দেখা যায় স্মার্টফোনগুলোতে ছবি তোলার পর তা স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে আপলোড হয়ে যায়।
অ্যান্ড্রয়েড ফোনে মূলত ছবি আপলোড হয়ে গুগল ড্রাইভে জমা হয়। এ জন্য আপনাকে গুগল অ্যাকাউন্টে লগ ইন করে গুগল ফটোজে যেতে হবে। তবে মনে রাখতে হবে ফোন নির্মাতারা অ্যান্ড্রয়েডের ডিফল্ট সেটিংস পরিবর্তন করে দিলে এ সুবিধা আপনি পাবেন না।
অ্যান্ড্রয়েডের মতো আইওএস প্ল্যাটফর্মেও একই উপায়ে ছবি আইক্লাউডে সংরক্ষিত থাকতে পারে। ফলে কপাল ভালো হলে এসব মাধ্যম থেকে আপনার হারানো কিছু ছবির ব্যাকআপ পেতে পারেন। তবে সম্প্রতি তোলা ছবি এ সেবাগুলোর মাধ্যমে উদ্ধারের আশা না করাই ভালো।
এ ছাড়া প্রতিটি মোবাইল ফোনের সেটিংসে ব্যাকআপ অপশন নামে একটি অপশন থাকে। তথ্য ব্যাকআপ রাখার জন্য এটি ব্যবহার করা যেতে পারে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল ড্রাইভে তথ্য রেখে দিতে পারেন। তথ্য ব্যাকআপ রাখার জন্য আরেকটি ব্যবস্থা হচ্ছে, পিসিতে ড্রপবক্স অ্যাকাউন্ট খুলে রেখে ফোনে ড্রপবক্স অ্যাপ্লিকেশনটি চালু রাখা।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More