রাষ্ট্রপতি: আলোচনায় তিনজন

0

কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি? সিইসি তফসিল ঘোষণার পর আলোচনার পালে লেগেছে জোর হাওয়া। সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় রাষ্ট্রপতি যে আওয়ামী লীগ থেকেই হচ্ছেন সেটি বলাই যায়। তবে ক্ষমতাসীন দল থেকে রাষ্ট্রপতি নির্বাচনে কে মনোনয়ন পাচ্ছেন—সেদিকেই সবাই তাকিয়ে।

আওয়ামী লীগের ভেতরে-বাইরে এ নিয়ে চলছে জোরালো জল্পনা-কল্পনা। আলোচনায় ঘুরে ফিরে আসছে কয়েকটি নাম। তাদের মধ্যে উল্লেখযোগ্য যাদের নাম আসছিল, তা এখন সংক্ষিপ্ত হয়ে শোনা যাচ্ছে তিনজনের নাম।

তারা হলেন—জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মসিউর রহমান।

সামনে জাতীয় নির্বাচন। আগামী জানুয়ারিতে এই নির্বাচন হতে পারে বলে আভাস রয়েছে। জাতীয় নির্বাচনের আগে নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন, সেই কৌতূহল তাই অমূলক নয়। কারণ, নতুন রাষ্ট্রপতি হয়ে গণভবনে কে যাচ্ছেন সেটি নানা কারণেই গুরুত্বপূর্ণ।

যাদের নাম নিয়ে আওয়ামী লীগের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনা চলছে, সেগুলো খসড়া করা হয়েছে বলে ক্ষমতাসীন দলের একাধিক শীর্ষ পর্যায়ের নেতার সঙ্গে কথা বলে জানতে পেরেছে ঢাকা টাইমস।

তারা বলছেন, সংক্ষিপ্ত সেই তালিকা থেকে একজনকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাছাই করে রাষ্ট্রপতি প্রার্থী মনোনীত করবেন। সংসদ সদস্যরা ভোটের মাধ্যমে রাষ্ট্রপতি নির্বাচন করবেন। তবে একক প্রার্থী হলে আর ভোটের প্রয়োজন হবে না।

যদিও সংবিধান অনুযায়ী একক প্রার্থী হলেও তাকে মনোয়নফরম সংগ্রহ করে জমা দিতে হবে। মনোনয়নপত্র সংগ্রহ করার সময়ও তার সঙ্গে একজন সংসদ সদস্যকে উপস্থিত থাকতে হবে।

রাষ্ট্রপতি নির্বাচন করতে বুধবার তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ১২ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত সিইসির কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে যতক্ষণ সময় প্রয়োজন হবে ততক্ষণ পর্যন্ত। প্রত্যাহার ১৪ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত। ১৯ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত হবে ভোটগ্রহণ। ব্যালটে হওয়া নির্বাচনে ৩৪৩ জন সংসদ সদস্য ভোট দেবেন।

ঢাকা টাইমস আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে জানতে পেরেছে, সক্রিয় ও পরীক্ষিত কোনো নেতাই এবার রাষ্ট্রপতি হবেন। কারো মতে, উপদেষ্টা পরিষদ থেকে হচ্ছেন রাষ্ট্রপতি। কেউবা মনে করছেন, দেশের ইতিহাসে প্রথমবারের রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন হতে চলেছেন কোনো নারী।

আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের সূত্র ঢাকা টাইমসকে জানাচ্ছে, রাষ্ট্রপতি কে হবেন তা নিয়ে দলের মধ্যে আলাপ-আলোচনা চলছে। সিনিয়র নেতা এবং বিভিন্ন উপদেষ্টাদের সঙ্গে প্রধানমন্ত্রী পরার্মশও করেছেন। তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আগামী ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদ পূর্ণ হচ্ছে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের। পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি। দেশের সংবিধান অনুযায়ী তার আর রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সুযোগ নেই।

সে কারণে নতুন কাউকে দেখা যাবে রাষ্ট্রপতির জায়গায়। সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান শেষ করতে হবে।

নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে হলে সংসদ সদস্য হতে হয় না। রাজনৈতিক দলের পক্ষ থেকে মনোনয়ন দেয়া হয় এবং সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হন। সংবিধানের ৪৮(১) অনুচ্ছেদে বলা হয়েছে, বাংলাদেশের একজন নাগরিক রাষ্ট্রপতি হবেন, যিনি আইন অনুযায়ী সংসদ-সদস্যগণ কর্তৃক নির্বাচিত হবেন।

ঢাকাটাইমস

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More