আগর গাছ, এক গাছেই মিলবে লক্ষাধিক টাকা, দেখুন এই গাছের পরিচর্যা

0

আগর এক প্রকার চির সবুজ দ্রূত বর্ধনশীল বৃক্ষ। সাধারণত: ১৫-৪০ মিটার লম্বা এবং ০.৬-২.৫ মিটার ব্যাসের হয়ে থাকে। এই গাছের ফুল সাদা রংয়ের। তিন বছরের কাছাকাছি সময়ে গাছে ফুল আসে। ফল এক ধরণের ক্যাপসুল। আগর গাছের উৎপত্তি স্থান হলো দক্ষিণ পূর্ব এশিয়ার রেইন ফরেস্ট।

থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, চীন, ভারত, ভূটান ও বাংলাদেশে এর চাষ হয়ে থাকে। আগর গাছের জাইলেম বা কাষ্টল ভিতরে প্রাকৃতিকভাবে পতংগের সহায়তায় ছত্রাকের সংক্রমণের ফলে সুগন্ধি রেজিনযুক্ত গাঢ় বর্ণের কাঠ উৎপন্ন হয় যাকে Agarwood বলে।

আগর উডকে বাংলায় আগর গাছ এবং আগর উড থেকে সংগ্রহকৃত তেলকে আগর আতর বলা হয়। আরবী ভাষায় আগর উডকে Oud, হিন্দি ভাষায় আগর এবং ইংরেজী ভাষায়।

Aloe wood বা Wagle wood বলা হয়। এই আগর উডই আগর গাছের মূল্যবান অংশ যা থেকে সুগন্ধি তৈরি করা হয়। Aqyukarua গণের অর্ন্তভূক্ত গাছ থেকেই ইহা পাওয়া যায়। আগর Thymaleacear পরিবারের অন্তর্ভূক্ত। Aquilaria গণের ১৫ টি প্রজাতীর গাছ থেকে আগর উড সংগ্রহ করা হয়।

বাংলাদেশে যে আগর জন্মাতে দেখা যায় তার বৈজ্ঞানিক নাম Aquilaria malaccensis । আগর উড গাছের ভিতরের অংশে জন্মায় এবং বাহির থেকে অনেক সময় এর উপস্থিতি ভালোভাবে বোঝা যায় না। এ কারণে বিশেষ করে নব্বই এর দশকে আগর গাছ থেকে মূল্যবান আগর উড আহরণের জন্য প্রাকৃতিক বন থেকে নির্বিচারে আগর গাছ কর্তন করা হয়।

ফলশ্রূতিতে এর বেশ কয়েকটি প্রজাতি এখন বিলুপ্তির মুখোমুখি। এ প্রেক্ষিতে আগর গাছ Convention for International trade in Endangered species (CITIES) কর্তৃক বিশ্বের বিলুপ্তপ্রায় বৃক্ষ প্রজাতীর তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। ফলশ্রূতিতে CITIES এর অনুমোদন ব্যাতিরেকে প্রাকৃতিক বন থেকে আগর গাছ কর্তণ ও বাণিজ্য নিষিদ্ধ করা হয়েছে।

হাজার বছর ধরে আগরের রেজিনযুক্ত কাঠ ধ্যানের সময় সুগন্ধ ছড়ানোর জন্য জ্বালানো হতো। মধ্যপ্রাচ্য, চীন ও জাপানে আগর উড জাত সুগন্ধি সামগ্রী ব্যবহারের ইতিহাস ৩০০০ বছরের পুরোনো। ধর্মীয় কারণে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্ট সম্প্রদায়ের আগরের সুগন্ধিকে মহা মূল্যবান বস্তু মনে করে।

আগরের সুগন্ধি প্রশান্তিদায়ক এবং শরীরের শক্তি বৃদ্ধিকারী বলে কেউ কেউ মনে করে থাকেন। মালয় ও চাইনিজদের আদি চিকিৎসা পদ্ধতিতে রোগ নিরাময়ের ঔষধ প্রস্তুতির গুরূত্বপূর্ন উপাদান হিসাবে আগর কাঠ ব্যবহার হয়ে আসছে। অ্যারোমাথেরাপিতেও এর ব্যবহার আছে।

আগর উড থেকে আহরিত তেল বিশ্বের সবচেয়ে মূল্যবান সুগন্ধি। এই সুগন্ধির বিশেষ বৈশিষ্ট হলো এটি একটি এ্যলকোহলমুক্ত সুগন্ধি। ধর্মীয় আচার অনুষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক আয়োজনে এ সুগন্ধির আকাশ ছোঁয়া চাহিদা বিশ্বজুড়ে।

আগর উড থেকে তৈরি কাঠের টুকরা বা আগর তেল বা আগর আতর উভয়ই সুগন্ধি হিসাবে ব্যবহৃত হয়। আগর তেল ছাড়া কাঠ বা পাউডারজাত সামগ্রী থেকে ধূপের ন্যায় প্রজ্জ্বলনের মাধ্যমে আগরের সুবাস নেয়া হয়। আগর উডের নির্যাশ সুগন্ধি সাবান, স্যাম্পুসহ অন্যান্য প্রসাধণ সামগ্রী তৈরিতে ব্যবহার করা হয়।

সাধারণত: কয়েক দশক ধরে জন্মানো বয়স্ক গাছে রেজিনযুক্ত যৌগিক পদার্থের সৃষ্টি হয় যা প্রক্রিয়াজাত করে আগর তেল বা সুগন্ধি তৈরি করা হয়। কিন্তু বর্তমানে অনুজীব বিজ্ঞানীগণ তরুণ আগর গাছে কৃত্রিমভাবে সংক্রমণ ঘটিয়ে সেখানে সুগন্ধ সৃষ্টিকারী যৌগিক পদার্থ উৎপাদনে সক্ষম হয়েছেন।

এর ফলে আগর চাষের ক্ষেত্রে মানুষের প্রচলিত ধ্যান ধারণার ক্রমশ: পরিবর্তন হচ্ছে। ফলে প্রাকৃতিকভবে আগর উড পেতে যেখানে ৫০ বছর বা তদূর্ধ সময় অপেক্ষা করতে হয় সেখানে কৃত্রিমভাবে সংক্রমণ ঘটিয়ে মাত্র ১২-১৫ বছর বয়সের আগর গাছ থেকে মূল্যবান আগর উড সংগ্রহ করা সম্ভব হচ্ছে।

অনেকের আগ্রহ ও সম্পৃক্ততা বাড়ছে আগর চাষের মাধ্যমে সবচেয়ে মূল্যবান এই কৃষিজাত পণ্য তৈরিতে। বর্তমানে স্বল্প এলাকা জুড়ে আগর বাগান এমনকি বসতবাটিতেও আগরের বাগান লক্ষ্য করা যায়।

আগর গাছে সুগন্ধি পদার্থ সৃষ্টির কারণঃ আগর গাছের সুগন্ধি পদার্থের উৎস হলো আগর উড যা আগর গাছের জাইলেম বা কাষ্টল অংশের অভ্যন্তরে সৃষ্ট কেবল গাঢ় রংয়ের কাঠ বিশেষ। গাছের ভিতরে রেজিনযুক্ত যৌগিক পদার্থ সমৃদ্ধ আগর উড ধারণ করলে গাছটি মূল্যবান হিসেবে বিবেচিত হয়।

প্রাকৃতিকভাবে চাষ করা হলে আগর উড তৈরি হওয়ার সাথে গাছের বয়সের সরাসরি সম্পর্ক নেই। অর্থাৎ গাছ শারীরবৃত্ত্বীয়ভাবে পরিপক্ক হলেই রেজিন ধারণ করবে বা আগর উড সংগ্রহের জন্য গাছ কর্তন করা যাবে এমন নয়। আগর গাছে প্রাকৃতিক বা কৃত্রিম উপায়ে সৃষ্ট ক্ষত এর মাধ্যমে ছত্রাকের সংক্রমণ ঘটে।

প্রাকৃতিকভাবে সংক্রমণের কারণ সম্পর্কে ধারণা পাওয়া যায়। ধারণা মতে Zinzera conferta প্রজাতির stem borer এর লার্ভা আগর গাছে ত বা গর্ত তৈরি করে, যা অনেকটা সুরঙ্গের মত। ছত্রাক এই সুরঙ্গপথে গাছের ভিতর প্রবেশ করে সংক্রমণ ঘটায়।

কয়েক ধরণের ছত্রাক দ্বারা এই সংক্রমণ ঘটে থাকে। এদের মধ্যে Aspergillus spp. Botryodiplodia spp., Diplodia spp., Fusarium buldiferum Fusarium laterium Fusarium Oxysporum Fusarium solani Penicillium spp Pythium spp,. উল্লেখযোগ্য।

ছত্রাক দ্বারা আক্রান্ত হওয়ার প্রতিরক্ষা ব্যবস্থা (defensive mechanism) স্বরূপ গাছ উচ্চ মাত্রায় উদ্বায়ী জৈব যৌগ সমৃদ্ধ এক প্রকার রেজিন উৎপন্ন করে, যা সংক্রমণ স্থলে ছত্রাকের বৃদ্ধি বা বিকাশকে বাধাগ্রস্ত করে। আগর গাছের কাষ্টল অংশের অভ্যন্তরভাগে যেখানে রেজিন উৎপন্ন হয় সেই অংশের কাঠ হালকা বাদামী থেকে কালো বর্ণ ধারণ করে। গাছের যে যে অংশে সংক্রমণ ঘটে সেখানেই কেবল গাঢ় রংয়ের কাঠ দৃষ্ট হয়।

আর উপযোগী অবস্থায় গাছ কর্তনের পর কেবলমাত্র সেই অংশগুলো সংগ্রহ করে পাতন প্রক্রিয়ার মাধ্যমে মূল্যবান সুগন্ধি আগর তেল সংগ্রহ করা হয় কিংবা আগর উড জাত অন্যান্য সামগ্রী তৈরি করা হয়।

রেজিনযুক্ত জৈব পদার্থের মধ্যে Sesquiterpenes নামক এক বিরল উপাদানই প্রকৃতপক্ষে আগর কাঠ বা আগর তেলের সুগন্ধ প্রদান করে থাকে। কৃত্রিমভাবে এই উপাদানটি সংশ্লেষণ করা এখন পর্যন্ত সম্ভব হয়নি। এ কারণে সারা পৃথিবীতে উৎকৃষ্ট মানের আগর উডের কোন বিকল্প নেই।

আগরের বাণিজ্য ঃ প্রাকৃতিক বন থেকে সংগৃহীত আগর উডের মূল্য প্রতি কেজি কয়েক ডলার থেকে ১০,০০০ মার্কিন ডলার বা প্রায় ৭.৭৫ লক্ষ টাকার বেশি। মানের উপর দামের হেরফের হয়ে থাকে। আবার আবাদকৃত গাছের প্রতি কেজি আগর উডের মূল্য ৫০০০ ডলার বা প্রায় ৩.৮৭ লক্ষ টাকা। মোটামুটি মানের আগর তেলের প্রতি কেজির মূল্য ৮০০০ ডলার বা প্রায় ৬.২০ লক্ষ টাকা।

তবে উচ্চ মানের আগর তেল ৫০,০০০ ডলার বা প্রায় ৩৮.৭৫ লক্ষ টাকার বেশি মূল্যে বিক্রি হয়। পৃথিবীর প্রায় ৮০ টি দেশ আগর জাত সামগ্রী আমদানী করে। প্রধান আমদানীকারক দেশ হলো-সংযুক্ত আরব আমিরাত, জাপান, সৌদি আরব ও তাইওয়ান।

প্রধান রপ্তানিকারক দেশ হলো- সিংগাপুর, মালয়েশিয়া, ইন্দেনেশিয়াও থাইল্যান্ড। প্রতিবছর সিংগাপুর থেকে ১.২ বিলিয়ন ডলার বা প্রায় ৯,৩০০ কোটি টাকার বেশি মূল্যের আগর জাত সামগ্রী রপ্তানি করা হয় (জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা )।
-আগর শিল্পের বিকাশ ও উন্নয়নে সরকারি পৃষ্ঠপোষকতার অভাব।

বাংলাদেশে আগর চাষ সম্প্রসারণে করণীয়ঃ

-সরকারিভাবে আগর চাষীদের প্রশিক্ষণের সুবিধা সৃষ্টি করা এবং আগর থেকে বিশ্বমানের বহুবিধ পন্য উৎপাদনের বিষয়ে তাদের দক্ষ করে তোলা।

-আগরজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে বর্তমান অনানুষ্ঠানিক বাণিজ্যের পরিবর্তে আনুষ্ঠানিক বাণিজ্যে চালু করা।

-আগর রপ্তানীর ক্ষেত্রে উচ্চ শুল্ক বাঁধা অপসারণ করা।

-সরকারী বনের আগর গাছ বিক্রির ক্ষেত্রে স্থানীয় প্রক্রিজাতকরণ শিল্পের স্বার্থ সংরক্ষণের মাধ্যমে এই শিল্পের ফরোয়ার্ড লিংকেজকে শক্তিশালী করে কর্মসংস্থান সৃষ্টিসহ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের পথ প্রশস্ত করা।

-প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে স্থান করে নেওয়ার জন্য আগর চাষীদের জন্য প্রণোদনার ব্যবস্থা করা।

বাংলাদেশে আগরের সম্ভাবনাঃ বাংলাদেশের সিলেট, চট্টগাম ও পার্বত্য চট্টগ্রামে আগর চাষের জন্য উপযোগী ভূমি রয়েছে এবং বর্তমানে সেখানে আগরের আবাদ হচ্ছে। সনাতন পদ্ধতির পরিবর্তে কৃত্রিম উপায়ে আগর গাছে সংক্রমণের আধুনিক প্রযুক্তির প্রবর্তন করা গেলে এবং আগর তেলসহ অন্যান্য আগরজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের উন্নত প্রযুক্তি ব্যবহার করা সম্ভব হলে আগর শিল্পে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করতে পারে।

উন্নত প্রযুক্তির বিষয়ে থাইল্যান্ড, ভিয়েতনাম, মালয়েশিয়া, ভারত প্রভৃতি দেশের দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে। উন্নত পদ্ধতিতে আগর চাষ অত্যন্ত লাভজনক বিধায় সরকারি পলিসি সাপোর্ট ও পৃষ্ঠপোষকতা পাওয়া গেলে এ খাতে বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব হবে।

ফলে আগর শিল্প বাংলাদেশে একটি অন্যতম বৈদেশিক মূদ্রা অর্জনকারী খাত হিসেবে স্থান করে নিবে। স্থানীয়ভাবে গড়ে উঠা আগর প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলোকে এ শিল্পের ফরোয়ার্ড লিংকেজ হিসেবে ব্যবহার করার লক্ষ্যে বন বিভাগের আগর বাগান বিক্রির ক্ষেত্রে স্থানীয় কারখানা ও দক্ষ জনবলের স্বার্থকে অগ্রাধিকার দিতে হবে। আগর শিল্পের বিশেষত্ব হলো- এ শিল্প জ্বালানী নির্ভর নয় এবং এর জন্য অবকাঠামোগত চাহিদা নেই বললেই চলে।

এই শিল্প পরিবেশ বান্ধব অর্থাৎ এই শিল্পের মাধ্যমে গ্রিণ হাউস গ্যাস কমানো যায়। আগর শিল্প সম্পূর্ন রপ্তানিমুখী ও লাভজনক। ব্রাকের এক গবেষণা প্রতিবেদনে আগর প্লান্টেশনে বিনিয়োগের উচ্চ মুনাফার চিত্র তুলে ধরা হয়েছে।

যার সংক্ষিপ্ত সার হলো সঞ্চয়পত্রে ১ ডলার বিনিয়োগ করা হলে ১২ বছরে ৪.২১ ডলার পাওয়া যায় অথচ আগর প্লান্টেশনে ১ ডলার বিনিয়োগ করলে বিনিয়োগকারী একই সময়ে ১১৭.২০-৭৩৬.৮০ ডলার আশা করতে পারেন। বাংলাদেশে যারা বংশ পরম্পরায় আগর চাষের সাথে জড়িত, তাদের উন্নত প্রযুক্তি ও সরকারী পৃষ্ঠপোষকতার আওতায় এনে এ শিল্পকে দ্রূত সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

শেষ কথাঃ কৃষি প্রধান বাংলাদেশে আগর একটি অত্যন্ত সম্ভাবনাময় অথচ অবিকশিত শিল্প। সরকারি পলিসি প্লানিং এর আওতায় সম্ভাব্য এলাকায় এর চাষ সম্প্রসারণ, চাষ ব্যবস্থা ও প্রক্রিয়াজাতকরণ কার্যক্রমকে আধুনিক ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা এবং ব্যক্তির পরিবর্তে সরকারি উদ্যোগে প্রধান প্রধান আগর রপ্তানিকারক দেশে বাংলাদেশের আগরজাত পন্য প্রবেশের অনুকূল পরিবেশ তৈরির মাধ্যমে এ শিল্পের বদ্ধ জানালা খুলে দিয়ে আশু এ সেক্টরে অপার সম্ভাবনার আলোকছটা প্রবেশের পথ সুগম করতে হবে।

লেখক

* প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট

** বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More