এসএসসির পরই বিমানবাহিনীতে আবেদন করার সঠিক নিয়ম

0

BENGAL TIGER 2002বিমানসেনা পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ এয়ারফোর্স। টেকনিক্যাল, নন-টেকনিক্যালসহ পাঁচটি ট্রেডে লোক নেয়া হবে। আবেদন করা যাবে এসএসসির পরই। বিভাগ ও জেলাওয়ারি নির্বাচনী পরীক্ষা হবে ৩ আগস্ট থেকে।

আকাশে উড়ে বেড়ানো, দেশের সার্বভৌমত্ব রক্ষা, দ্রুত প্রতিষ্ঠা, আকর্ষণীয় সুযোগ-সুবিধা, স্বচ্ছল জীবন-সবই একসঙ্গে পেতে পারেন বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দিয়ে। সম্প্রতি টেকনিক্যাল, নন-টেকনিক্যাল, প্রভোস্ট, পিএফঅ্যান্ডডিআই ও মিউজিক-এই পাঁচটি ট্রেডে বিমানসেনা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিমানবাহিনী। বিভাগ ও জেলাওয়ারি নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে ৩ আগস্ট থেকে, চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

যোগ্যতা

আবেদন করতে পারবে যেকোনো বাংলাদেশি অবিবাহিত পুরুষ প্রার্থী। ১৫ মার্চ ২০১৬ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৬ থেকে ২১ বছর। তবে মিউজিক ট্রেডে বাদ্যযন্ত্রে পারদর্শী প্রার্থীদের বেলায় বয়সসীমা ২৬ বছর। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক পরীক্ষায় ন্যুনতম জিপিএ ৩.৫০ পেয়ে উত্তীর্ণর্ হতে হবে। নন-টেকনিক্যাল, প্রভোস্ট ও পিএফঅ্যান্ডডিআই ট্রেডে আবেদন করতে পারবে যেকোনো বিভাগ থেকে একই জিপিএ নিয়ে এসএসসি উত্তীর্ণ প্রার্থী। তবে মিউজিক ট্রেডে জিপিএ ২.৫০ পেলেই চলবে। টেকনিক্যাল, নন-টেকনিক্যাল ও মিউজিক ট্রেডের প্রার্থীদের উচ্চতা হতে হবে ন্যুনতম ৫ ফুট ৪ ইঞ্চি। আর প্রভোস্ট ও পিএফঅ্যান্ডডিআই প্রার্থীদের ক্ষেত্রে ন্যুনতম ৫ ফুট ৮ ইঞ্চি। সব ট্রেডের প্রার্থীদের ওজন ন্যুনতম ৫০ কেজি, দৃষ্টিসীমা ৬/৬ এবং বুকের প্রসারিত মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি হতে হবে। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের কারিগরি প্রশিক্ষণ, প্রভোস্ট ট্রেডের প্রার্থীদের চৌকস চালচলন, পিএফঅ্যান্ডডিআই ট্রেডের প্রার্থীদের খেলাধুলা ও স্পষ্ট কণ্ঠ বিবেচিত হবে বিশেষ যোগ্যতা হিসেবে। মিউজিক ট্রেডের প্রার্থীদের সংগীত ও বাদ্যযন্ত্রে পারদর্শী হতে হবে।

আবেদনের নিয়ম

সরাসরি কিংবা অনলাইনে উভয় পদ্ধতিতেই আবেদন করা যাবে। ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরের বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, যশোরের ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, চট্টগ্রামের পতেঙ্গার ঘাঁটি জহুরুল হক, টাঙ্গাইলের ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, ঘাঁটি কক্সবাজার, মৌলভীবাজার ও বগুড়ার র‌্যাডার ইউনিট, লালমনিরহাটের তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, মৌলভীবাজারের স্টেশন শমশেরনগর কিংবা বিমানবাহিনীর ওয়েবসাইট (www.baf.mil.bd/recruitment) থেকে পরীক্ষার কমপক্ষে এক দিন আগে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আবেদন ফরম পূরণ করে পরীক্ষার দিন নিয়ে আসতে হবে। আবেদনপত্রের জন্য লাগবে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনূকূলে অগ্রণী, সোনালী, রূপালী কিংবা জনতা ব্যাংকের ১৫০ টাকার মেশিন রিডেবল পে-অর্ডার। www.joinbangladeshairforce.mil.bd ঠিকানায় লগ-ইন করে Apply Now ট্যাবে ক্লিক করলে অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে। ডান পাশের How To Apply অপশনে ক্লিক করে নিয়মাবলি জেনে আবেদন করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা পরিশোধ করা যাবে টেলিটক, বিকাশ বা টিবিএমএম ও ভিসা ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে।

পরীক্ষা কখন

৩ আগস্ট থেকে ২৪ নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে পরীক্ষা নেওয়া হবে। বিভাগ ও জেলাওয়ারি পরীক্ষার স্থান ও তারিখ বিমানবাহিনীর ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার দিন সকাল ৮টার মধ্যে নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হতে হবে। সব ট্রেডের প্রার্থীদের লিখিত, ডাক্তারি ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। একই সঙ্গে মিউজিক ট্রেডের প্রার্থীদের অংশ নিতে হবে ব্যবহারিক পরীক্ষায়। সব পরীক্ষা হবে একই দিনে।

লিখিত পরীক্ষা

সব ট্রেডের লিখিত পরীক্ষার বিষয় হিসেবে থাকবে আইকিউ ও ইংরেজি। তবে প্রার্থীকে প্রথমে আইকিউ টেস্টে অংশ নিতে হবে। পরীক্ষার মান ১০০, সময় ১ ঘণ্টা। এখানে সাধারণত বিভিন্ন পাজল, গাণিতিক অভীক্ষা, শব্দ ধাঁধার সমাধান করতে বলা হয়। আইকিউ টেস্টে উত্তীর্ণ হলেই কেবল ডাকা হবে অন্যান্য পরীক্ষায়। ইংরেজিতে থাকে ৫০ নম্বর, সময় ৩০ মিনিট। মাধ্যমিক স্তরের গ্রামার, ভোকাবুলারি, ইডিয়ম অ্যান্ড ফ্রেজ থেকে প্রশ্ন করা হয় ইংরেজিতে। এ ছাড়া লিখতে হয় অনুচ্ছেদ ও অনুবাদ। মাধ্যমিক স্তরের সাধারণ ও উচ্চতর গণিত সম্পর্কে ভালো ধারণা থাকলে গণিতে ভালো করা যাবে। ত্রিকোনোমিতি ও পরিমিতি থেকে বেশি প্রশ্ন থাকতে পারে।

টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের বাড়তি থাকবে গণিত ও পদার্থ। এ দুটি বিষয়ে ২৫ করে মোট থাকবে ৫০ নম্বর, সময় ৩০ মিনিট। মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বই থেকে পদার্থবিজ্ঞানের প্রশ্ন করা হয়। সূত্রগুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে।

ডাক্তারি পরীক্ষা

ডাক্তারি পরীক্ষায় সাধারণত প্রার্থীর উচ্চতা, বুকের মাপ, দৃষ্টিশক্তিসহ বিভিন্ন শারীরিক বিষয় পরীক্ষা করা হয়।

মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা

মৌখিক পরীক্ষায় প্রার্থীকে অবশ্যই তার ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে হবে। রুচিশীল ও মার্জিত পোশাক পরতে হবে। সেই সঙ্গে মাধ্যমিক স্তরের পঠিত বিষয় ও বাংলাদেশ সশস্ত্রবাহিনী সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে।

কেবল মিউজিক ট্রেডের প্রার্থীদের অংশ নিতে হবে ব্যবহারিক পরীক্ষায়। বিভিন্ন বাদ্যযন্ত্রে প্রার্থীর পারদর্শিতার পরীক্ষা নেওয়া হয় এতে।

সুযোগ-সুবিধা

একজন বিমানসেনা সশস্ত্র বাহিনীর বিধিমোতাবেক বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। বিভিন্ন ভাতা, রেশন, বাসস্থানের পাশাপাশি পেতে পারেন জাতিসংঘের শান্তি মিশনে যোগ দেওয়ার সুযোগ। চাকরিরত অবস্থায় রয়েছে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা। সন্তানদের সশস্ত্র বাহিনী পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা ও সিএমএইচে চিকিৎসা-সুবিধা তো রয়েছেই।

আরো তথ্যের জন্য

বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১৫১৫।

ফোন : ৫৫০৬০০০০-১০, ০১৭১৩২৫৫০৪৬-৭, ০১৭৩০০৪০৩১১-২ (সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা)

লাগবে যা যা

নির্বাচনী পরীক্ষার দিন পূরণকৃত আবেদনপত্র ও প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত স্থানে উপস্থিত হতে হবে। লাগবে-

* সব শিক্ষাগত যোগ্যতার মূল বা সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি।

* বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানা উল্লেখপূর্বক নাগরিকত্ব সনদপত্র।

* প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার দেওয়া চারিত্রিক সনদপত্র।

* সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের সত্যায়িত ৬ কপি রঙিন ছবি।

* চাকরিরত প্রার্থীদের প্রতিষ্ঠান-প্রধানের দেওয়া অনুমতিপত্র।

* জন্ম নিবন্ধন সনদ বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

* মুক্তিযোদ্ধার কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা সনদপত্রের স্বাক্ষরিত ও প্রতি-স্বাক্ষরিত সত্যায়িত কপি।

* আনসার সদস্য ও উপজাতি প্রার্থীদের জন্য যথাযথ কর্তৃপক্ষের দেওয়া সনদপত্র।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More