২১৯ কোটি টাকায় হচ্ছে পুলিশের ১২ ব্যারাক

0

policeদেরিতে হলেও ২১৯ কোটি টাকা ব্যয়ে পুলিশের জন্য তৈরি হচ্ছে ১২টি ব্যারাক। এতে ৬ হাজার পুলিশ সদস্যের আবাসিক সংকট দূর হবে। দেশের ৭ বিভাগে ১০ জেলার ১২টি স্থানে পুলিশ ইউনিটে এসব ব্যারাক নির্মাণ ২০১৯ সালের জুনে শেষ হবে। এটি যৌথভাবে বাস্তবায়ন করবে বাংলাদেশ পুলিশ এবং গণপূর্ত অধিদফতর। এ সংক্রান্ত একটি প্রকল্প আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে বলে সূত্র জানায়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র মতে, সময়ের পরিকর্তনের সঙ্গে দেশের পুলিশ সেবার চাহিদা বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে পুলিশের জনবলও যথেষ্ট পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। গত ৫ বছরে পুলিশের জনবল বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ লাখ। আগামী কয়েক বছরে আরো প্রায় ৫০ হাজার পুলিশ সদস্য নিয়োগ দেয়া হবে। কিন্তু তাদের আবাসনগত ভৌত সুবিধাদি সে অনুপাতে মোটেই বৃদ্ধি পায়নি। বর্তমানে পুলিশ ইউনিটগুলোতে বিদ্যমান আবাসিক সুবিধা পুলিশ সদস্যদের তুলনায় খুবই অপ্রতুল। প্রয়োজনে বিশেষ দায়িত্ব পালনে তাদের তাৎক্ষণিক মোতায়েনের জন্য পুলিশ লাইনের ভেতরে ব্যারাকে অবস্থান অত্যন্ত জরুরি। কিন্তু ব্যারাকে পর্যাপ্ত আবাসিক সুবিধা না থাকায় ১২টি স্থানের পুলিশ ইউনিটে ব্যারাক নির্মাণের লক্ষ্যে একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। কারণ ১২টি পুলিশ ইউনিটে বর্তমানে মোট পুলিশ সদস্যের সংখ্যা ১৫ হাজার ৪০৩ জন। এতে আবাসিক সুবিধা রয়েছে ৫ হাজার ৮৮৮ জনের। এখন অতিরিক্ত প্রয়োজন আরো ৯ হাজার ৫১৫ জনের। তার মধ্যে এই প্রকল্পটিতে ৬ হাজার পুলিশের আবাসিক ব্যবস্থা করা হচ্ছে। এ ব্যাপারে মন্ত্রণালয় থেকে একটি প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা-ডিপিপি তৈরি করে এর আর্থিক ব্যয় অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হলে তা যাচাই-বাছাইসহ যাবতীয় প্রক্রিয়া শেষ করে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদনের জন্য উপস্থান করা হচ্ছে, যা চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে নির্মাণকাজ হবে।
প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য এসএম গোলাম ফারুক এ বিষয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে পুলিশ ইউনিটে ব্যারাক ভবন নির্মাণের মাধ্যমে পুলিশ সদস্যদের জন্য আবাসন ব্যবস্থা সৃষ্টি হবে। পুলিশ সদস্যগণ আরো সুষ্ঠু ও কার্যকরভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবেন, যা দেশের আইনশৃঙ্খলা রক্ষাসহ সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে।
দেশের যেসব পুলিশ ইউনিটে ব্যারাকগুলো নির্মাণ করা হবে সেগুলো হচ্ছে-শিল্প পুলিশ নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ পুলিশ লাইনস, শিল্প পুলিশ গাজীপুর, গাজীপুর পুলিশ লাইনস, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, কুমিল্লা পুলিশ লাইনস, রাজশাহী পুলিশ লাইনস, খুলনা মেট্রোপলিটন পুলিশ, বরিশাল পুলিশ লাইনস, সিলেট মেট্রোপলিটন পুলিশ ও রংপুর পুলিশ লাইনস।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More