আদালতে হাজির করা হয়নী গ্রেফতারকৃত শিবির কর্মীকে

0

shibir-workerগত ০৪ই মে রাজধানীতে অন্যায় ভাবে শিবির কর্মী বোরহান উদ্দিনকে গ্রেফতারের পর তাকে আদালতে হাজির না করায় উদ্ধেগ প্রকাশ ও অনতিবিলম্বে তার সন্ধান দাবী করে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, কোন কারণ ছাড়াই রাজধানীর হাজারীবাগ এলাকার ৪৮ নাম্বার ওয়ার্ডের সিলেটি পাড়া থেকে শিবির কর্মী বোরহান উদ্দিনকে গ্রেপ্তার করে হাজারীবাগ থানা পুলিশ।

কিন্তু গ্রেফতারের পর ৪৮ ঘন্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তাকে আদালতে হাজির করা হয়নি। আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছি গ্রেপ্তারকৃত শিবির কর্মী বোরহান উদ্দিনকে হাজারীবাগ থানায় পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

প্রকাশ্যে দিবালোকে গ্রেপ্তারের পর এখনো তাকে আদালতে হাজির না করায় নানা আশঙ্কার জন্ম দিয়েছে। তার উপর জুলুম নির্যাতন চালানো অথবা কোন অসৎ উদ্দেশ্যে হাসিলের জন্যই বেআইনি ভাবে তাকে আদালতে হাজির করা হচ্ছেনা বলে আমরা মনে করছি। এই অমানবিক আচরণে তার পরিবার গভীর ভাবে উদ্ধিগ্ন হয়ে পড়েছে।

কোন কারণ ছাড়াই অন্যায়ভাবে একজন ছাত্রকে গ্রেপ্তারের পর আদালতে হাজির না করা বাংলাদেশের প্রচলিত আইনের চরম লংঘন। আইনের রক্ষকদের এমন বেআইনি আচরণ কোন ভাবেই কাম্য নয়। এটি সংবিধান প্রদত্ত নাগরিক অধিকারের সুষ্পষ্ট লঙ্ঘন।

কিন্তু শুধু রাজনৈতিক বিরোধীতার কারণে ছাত্রশিবির নেতাকর্মীদের প্রতি বিরুপ আচরণ করে যাচ্ছে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি অংশ। একটি নিয়মতান্ত্রিক সংগঠনের নেতাকর্মীদের উপর এমন নিষ্পেষন মূলক অগণতান্ত্রিক আচরণ আইনের শাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন ছাড়া কিছু নয়।

নেৃতৃবন্দ বলেন, একটি বিশেষ মহলের ইশারায় ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে অন্যায় ভাবে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী নিয়মিত এই বেআইনি কাজটি করে যাচ্ছে। এর আগেও এমন ভাবে গ্রেফতারের পর অনেক মেধাবী ছাত্রকে নির্যাতন করা হয়েছে। অনেককে বন্দুক যুদ্ধের নাটক সাজিয়ে হত্যা করা হয়েছে।

যা আমাদের উদ্ধেগকে আরও বাড়িয়ে দিয়েছে। সংগত কারণেই তার পরিবারের সাথে সাথে আমরাও তার জীবন নিয়ে শঙ্কিত। অবিলম্বে আমরা গ্রেফতারকৃত শিবির কর্মীর অবস্থান নিশ্চিত ও তাকে আদালতে হাজিরের মাধ্যমে আইনি প্রক্রিয়া অনুস্বরণ করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানাচ্ছি। আমরা হুশিয়ার করে বলতে চাই, শিবির কর্মী বোরহান উদ্দিনের জান-মালের কোন ক্ষতি হলে তার দায়ভার সরকার ও পুলিশ প্রশাসনকেই বহন করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More