আজ বিশ্ব মা দিবস

0

maaমা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, মায়ের চেয়ে নাম যে মধুর, ত্রিভুবনে নাই।’ চিরায়ত সত্য এই কথাটিই বলে দেয় যে, মা সন্তানের জন্য কতখানি। নিঃস্বার্থ মমতা, ভালোবাসার প্রতীক, মা। মায়ামাখা শাসনের ছায়া মা। সন্তানের জন্য জগতের যা কিছু কল্যাণকর, তার যেন আরেক নাম, এক অক্ষরের শব্দ ‘মা’। সন্তানের কাছে সবচেয়ে আপন, সবচেয়ে প্রিয় হচ্ছেন তার মা। বিশ্ব মা দিবস আজ।
সারাবিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনে পালন করা হচ্ছে মা দিবস। টেলিভিশনের নানা অনুষ্ঠান, পোশাকের দোকান, রেস্টুরেন্ট এমনকি বিউটি পার্লারেও মা দিবস উপলক্ষে কিছু না কিছু আয়োজন থাকছে।
বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে দিনটি পালন করা হয়। নরওয়েতে ফেব্রুয়ারির দ্বিতীয় রোববার, আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে মার্চের চতুর্থ রোববার এবং বাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রের আনা জার্ভিসের মায়ের নাম ছিল অ্যান মেরি রিভস জার্ভিস। তিনি সারা জীবন অনাথদের সেবা করেছেন। ১৯০৫ সালে মেরি মারা যান। এরপর তিনি তার মাকে সম্মান দিতে চাইলেন। এজন্য নিজের মায়ের মতো দেশের অন্য সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন। সাত বছর চেষ্টা করার পর যুক্তরাষ্ট্রে মা দিবস রাষ্ট্রীয় স্বীকৃতি পায়। ১৯১২ সালে আনা জার্ভিস মাদার্স ডে ইন্টারন্যাশনাল অ্যাসোশিয়েশন গঠন করে এবং এরপর থেকেই মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালন হয়ে আসছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সব মাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের সব মায়েদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া। তাদের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন তিনি।
প্রতিবারের মতো এবারো মা দিবসে রত্নগর্ভা মায়েদের পুরস্কৃত করবে আজাদ প্রোডাক্টস। তারা সাধারণ ক্যাটাগরিতে ২৫ জন এবং বিশেষ ক্যাটগরিতে ৯ জন মাকে এই পুরস্কার দেবে।
দিবসটি উপলক্ষে টিভি চ্যানেলগুলোতে থাকছে বিশেষ আয়োজন। এনটিভি, আরটিভি, একুশে টিভি, মাছরাঙ্গাসহ সবগুলো চ্যানেলে থাকছে নাটক, সাক্ষাৎকারসহ নানা অনুষ্ঠান।
এ উপলক্ষে ফেসবুকেও থাকছে নতুন বিষয়। মাকে শুভেচ্ছা জানাতে নানা ধরনের ম্যাসেজ, আইকন ও স্টিকারের ব্যবস্থা করা হয়েছে। বিউটি সেলুন পারসোনা মায়েদের জন্য রেখেছে ‘মাকে ভালোবাসি’ শীর্ষক বিশেষ আয়োজন। দিনটি উদযাপন করা হচ্ছে তিনটি মাদারহুড প্যাকেজের মাধ্যমে। রাজধানীর বিভিন্ন হোটেলে বিশেষ করে রেডিসন ব্ল, লা মেরিডিয়ান, সিক্স সিজনসহ অনেকেই নানা খাবারের এবং ছাড়ের ঘোষণা দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More